Breaking News

ইন্দোনেশিয়ার সিনোভ্যাকের প্রধান বিজ্ঞানীর করোনায় মৃ’ত্যু!

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইন্দোনেশিয়ায় চীনের সিনোভ্যাকের টিকার ট্রায়ালের প্রধান বিজ্ঞানী মা,রা গেছেন। বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার গণমাধ্যমের খবরে ওই বিজ্ঞানীর মৃ,ত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। বিশ্বের যে কয়েকটি দেশে চীনের সিনোভ্যাক বায়োটেকের উদ্ভাবিত করোনা টিকা ব্যাপক হারে ব্যবহার করা হয়েছে ইন্দোনেশিয়া তাদের মধ্যে অন্যতম। দেশটিতে করোনায় মানুষের মৃ,ত্যুর নতুন রেকর্ড তৈরি হচ্ছে।

 

স্থানীয় সংবাদমাধ্যম কুমপারান নিউজ সার্ভিস বলছে, বিজ্ঞানী নোভিলিয়া জাফরি করোনাভাইরাসে মা,রা গেছেন। ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন ফার্মাসিউটিক্যালস কোম্পানি বায়োফার্মার একজন কর্মকর্তা দেশটির সংবাদমাধ্যম সিন্দোনিউজকে বলেছেন, বিজ্ঞানী জাফরিকে কভিড-১৯ প্রোটোকল মেনে দা,ফন করা হয়েছে।

 

দেশটির সরকারি উদ্যোগবিষয়ক মন্ত্রী এরিক থোহির ইনস্টাগ্রামে জাফরির মৃ,ত্যুতে শোক প্রকাশ করে পোস্ট দিয়েছেন। তিনি বলেছেন, জাফরির মৃ,ত্যুতে বায়োফার্মার ‌‘বিশাল ক্ষতি’ হলো। ইন্দোনেশিয়ায় সিনোভ্যাকের টিকার উৎপাদন করছে বায়োফার্মা। তবে বিজ্ঞানী জাফরির মৃ,ত্যুর কোনো কারণ উল্লেখ করেননি তিনি।

 

ইন্দোনেশীয় এই মন্ত্রী বলেছেন, বায়োফার্মার কয়েকডজন ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান ছিলেন জাফরি। সিনোভ্যাকের সহায়তায় কভিড-১৯ টিকার ক্লিনিক্যাল ট্রায়ালেরও প্রধান বিজ্ঞানী ছিলেন তিনি। এরিক থোহির বলেন, এই করোনাভাইরাস ম,হামারি থেকে মুক্তি লাভের প্রচেষ্টার অংশ হিসেবে ইন্দোনেশিয়ায় আমরা টিকার উৎপাদন করে কোটি কোটি মানুষকে প্রয়োগ করেছি। তবে ৫০ বছর বয়সী এই বিজ্ঞানীর মৃ,ত্যুর বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্য করতে রাজি হয়নি ইন্দোনেশিয়ার সরকারি ফার্মাসিউটিক্যালস কোম্পানি বায়োফার্মা।

 

ইন্দোনেশিয়ায় সিনোভ্যাকের টিকা নেওয়ার পর বেশ কয়েকজন নার্স ও চিকিৎসক করোনায় মা,রা গেছেন। সিনোভ্যাকের ভ্যাকসিন নেওয়ার পরও স্বাস্থ্য কর্মীদের করোনা আক্রান্ত এবং মৃ,ত্যু ঘিরে ইন্দোনেশিয়ায় ব্যাপক সমালোচনা চলছে। একই সঙ্গে এই টিকার কার্যকারিতা নিয়েও প্রশ্ন উঠেছে।

 

গত বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চলমান করোনা ম,হামারিতে ইন্দোনেশিয়া নতুন করে বৈশ্বিক ‘হটস্পটে’ পরিণত হয়েছে বলে জানিয়েছে। ম,হামারির প্রকোপ সামলাতে হিমশিম খাওয়া দেশটির হাসপাতালগুলো করোনা রোগীদের ফে,রত পাঠাচ্ছে। গতকাল বুধবারও দেশটিতে রেকর্ড ১ হাজার ৪০ জন করোনায় মা,রা গেছেন।

 

সূত্র: রয়টার্স, ইন্ডিয়া টুডে।

 

 

 

মৃ,ত মজিবুর রহমান স্বপন কুমিল্লার নাঙ্গলকোটের আশারকোটা গ্রামের মাওলানা আব্দুল গফুরের ছেলে। কুমিল্লা নগরীর নানুয়ার দিঘিরপার এলাকার একটি ভাড়া বাসায় থাকতেন তিনি। সেখান থেকেই তার লা,শ উ,দ্ধার করেছে পুলিশ।

 

আগামীকাল স্বপনের তৃতীয় বিয়ে হওয়ার দিন ধার্য ছিল। প্রথম স্ত্রীর সঙ্গে বি,চ্ছেদ এবং দ্বিতীয় স্ত্রীর মৃ,ত্যুর পর পারিবারিকভাবে আবারও তার বিয়ে ঠিক হয়।

 

কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, ম,রদে,হে আ,ঘাতের চি,হ্ন না থাকলেও, মুখ থেকে কিছু র,ক্ত বের হয়েছিল। মৃ,তের পরিবারের দাবি, তিনি স্ট্রো,ক করেছেন। তবে এটি স্বাভাবিক মৃ,ত্যু কি না আমরা নিশ্চিত হতে পারিনি। ময়নাতদন্তের পর বিস্তারিত জানা যাবে।

 

 

 

আসামিরা মু,ক্তি পেলে বাদীর কাছে ক্ষমা চেয়ে ফেসবুকে পৃথক স্ট্যাটাস দেবেন আদালতে প্রতিশ্রুতি দিয়েছেন আ,সামিপক্ষের আইনজীবী। ওই স্ট্যাটাসে উল্লেখ থাকবে যে, আগের স্ট্যাটাসটি ছিল মি,থ্যা। সামাজিকভাবে হেয় করার জন্যই মি,থ্যা স্ট্যাটাস দেওয়া হয়েছিল। এজন্য ক্ষমাপ্রার্থী। ভবিষ্যতে আর এরকম কোনো অ,পরাধ করবেন না।

 

এদিকে শুনানিতে আ,সামিপক্ষে আইনজীবী বলেন, এক নম্বর আ,সামির আ,সামি অনু,তপ্ত। ভুল করে একটি স্ট্যাটাস দিয়ে ফেলেছে। জামিন চাচ্ছি। এসময় আদালত বলেন, ফেসবুকে যেটা লিখেছেন সেটা একজন মানুষকে গু,লি করে খু,ন করার চেয়ে বড় অ,পরাধ। একজন মানুষকে সামাজিকভাবে হেয় করা কি যেনতেন কথা! এসময় আইনজীবী বলেন, যার বি,রুদ্ধে স্ট্যাটাস দেওয়া হয়েছে তাদের কাছে ক্ষমা চেয়েছেন জামিন আবেদনকারীরা।

 

About admin

Check Also

এক দিনে ১ কোটি লোককে টিকা দিল ভারত

ভারত শুক্রবার একদিনে প্রথমবারের মতো ১০ মিলিয়নের বেশি ভ্যাকসিন দিয়েছে। আজ শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, …

Leave a Reply

Your email address will not be published.