Breaking News

তুরস্ক এখনও কাবুলের দায়িত্ব নিতে প্রস্তুতঃ এরদোয়ান

কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব নিতে তুরস্ক এখনও প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান। টেলিভিশনে দেওয়া এক ভাষণে গতকাল বুধবার তিনি এ কথা বলেন। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ন্যাটোভুক্ত দেশগুলোর শীর্ষ নেতাদের বৈঠক হয়। এরপর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান হামিদ কারজাই বিমানবন্দরের নিরাপত্তা দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন।

 

তুরস্কের প্রেসিডেন্ট আরো বলেন, তিনি তালেবান নেতাদের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত রয়েছেন। তালেবান গত রবিবার কাবুল নিয়ন্ত্রণে নেয়। আফগানিস্তান তালেবানের দখলে যাওয়ার পর দেশটির হাজার হাজার দোভাষি কাবুল বিমানবন্দরে ভিড় করেন। এতে বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। গত রবিবার থেকে এ পর্যন্ত বিমানবন্দরে ১২ জন নি,হত হওয়ার খবর পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে এরই মধ্যে তুরস্ক আফগানিস্তান থেকে তাদের ৫৫২ জন নাগরিককে ফেরত নিয়ে গেছে।

সূত্র : বিবিসি

 

 

দেশের বিভিন্ন জেলার উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

আজ বৃহস্পতিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক স্থানে এবং রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

 

পূর্বাভাসে রাজশাহী, দিনাজপুর, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারিপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালি, কুমিল্লা, কক্সবাজার ও চট্টগ্রাম অঞ্চলে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়ার সম্ভবনার কথা বলা হয়েছে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেচে আবহাওয়া অধিদপ্তর। পরবর্তী তিন দিনে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

 

গত ২৪ ঘণ্টায় সন্দ্বীপে সর্বোচ্চ ১০৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া হাতিয়ায় ৮৭, সীতাকুন্ডে ৬৯, টেকনাফ ও দিনাজপুরে ৫৫, সিলেটে ৪২, মাইজদীকোর্টে ৩৪ ও ফেনী ২৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় মাত্র ৩ মিলিমিটার বৃষ্টি হয় বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

 

এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বুধবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন সন্দ্বীপে ২৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

About admin

Check Also

তালেবান ইস্যুতে যা বললেন মোদি!

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তানের শাসন ক্ষমতা নিয়েছে তালেবান। এরই মধ্যে আফগানিস্তানের দুইটি ভারতীয় দূতাবাসে …

Leave a Reply

Your email address will not be published.