Breaking News

নতুন সরকার দায়িত্ব নেওয়ার আগে প’রমা’ণু আলোচনা নয় : ইরান

ইরানের প,রমা,ণু চু,ক্তি পু,নরুদ্ধারে ভিয়েনায় যে আলোচনা চলছে আগস্টে তে,হরানের নতুন সরকার দায়িত্ব নেওয়ার আগে তা পুনরায় শুরু হবে না। ইরানের একজন কর্মকর্তা গতকাল শনিবার এ কথা জানিয়েছেন। ইরানের এ চুক্তি ২০১৫ সালে করা হয়। তা পুনরুদ্ধারে ইরানসহ বিশ্বের শ,ক্তিধর দেশসমূহের অংশগ্রহণে ভিয়েনায় এপ্রিল থেকে আলোচনা শুরু হয়েছে।

 

ইরানের উপ-পররাষ্ট্র মন্ত্রী আব্বাস আরাগাছি টুইটারে বলেন, আমরা পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছি। নতুন প্রশাসন আসা পর্যন্ত ভিয়েনা আলোচনার জন্য অবশ্যই অপেক্ষা করতে হবে। ইরানের প,রমা,ণু আলোচনা দলেরও প্রধান তিনি। আরাগাছি আরো বলেন, প্রতিটি গণতন্ত্র এটাই দাবি করে।

 

উল্লেখ্য, জুনে অনুষ্ঠিত ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে উ,গ্র রক্ষণশীল ইব্রাহিম রাইসি জয়ী হন। আগামী ৫ আগস্ট তিনি বর্তমান মধ্যপন্থী প্রেসিডেন্ট হাসান রুহানির কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন। আন্তর্জাতিক অ,বরোধ থেকে রেহাই পাওয়ার বিনিময়ে ২০১৫ সালে ইরান সীমিত পর্যায়ে প,রমা,ণু কর্মসূচি চালু রাখার শর্তে চুক্তিতে স্বাক্ষর করে। কিন্তু সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে চুক্তি বাতিল করে ইরানের ওপর একত,রফা অ,বরোধ করে।

 

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় এসে চুক্তিটি পুনরায় চালু করার আভাস দেন। চুক্তির অন্য অংশীদার ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানী ও রাশিয়া ভিয়েনায় ইরানের সঙ্গে সরাসরি আলোচনায় অংশ নিচ্ছে। কিন্তু যুক্তরাষ্ট্র প,রোক্ষভাবে আলোচনা চালিয়ে যাচ্ছে।

সূত্র: বাসস।

 

 

 

শোরের নাভারন এলাকা থেকে বিপুল পরিমান ভারতীয় তৈরি পোষাক, ওষুধসামগ্রী ও অন্যান্য মালামালসহ ইস্রাফিল ইসলাম (২২) নামে এক ট্রাকচালককে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। এ সময় একটি কাভার্ড ভ্যান জব্দ করা হয়।

 

শনিবার (১৭ জুলাই) ১০টার দিকে এসব মালামাল আটক করা হলেও গননা শেষে রবিবার রাত সাড়ে ৮টার দিকে প্রেস নোটের মাধ্যমে এ তথ্য জানায় বিজিবি। আটক ইস্রাফিল বেনাপোল পোর্ট থানার গাতিপাড়া গ্রামের কামাল হোসেনের ছেলে।

 

যশোর ৪৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মো. সেলিম রেজা বিষয়টি নিশ্চিত করে জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় ভারত হতে আমদানি পণ্যের আড়ালে অবৈ,ধভাবে বিপুল পরিমাণ পণ্য নিয়ে আসা একটি কাভার্ড ভ্যান (ঢাকা মেট্রো-ন-১৭-৭২২৯) নাভারন এলে বিজিবি‘র নায়েক সাইদুর রহমানেন নেতৃত্বে বিজিবি’র একটি টহলদল কাভার্ড ভ্যানটি আটক করে। পরে তল্লাশি করে ৬০ পিস ভারতীয় উন্নতমানের শাড়ি, ৯০০টি শেরওয়ানী, ২৫০ কৌটা জর্দ্দা, ১৩৮ কেজি কারেন্ট জাল, ৫১ হাজার বিভিন্ন প্রকার ওষুধ, ১১৪৬ বোতল বিভিন্ন প্রকার হোমিও ওষুধ, বিভিন্ন প্রকার কসমেটিক্স সামগ্রী পাওয়া যায়।

 

আ,টককৃত মালামালের আনুমানিক মূল্য ৬১ লাখ ৫০ হাজার টাকা। আ,টককৃত মালামালসহ আ,টক আ,সামির বি,রুদ্ধে আইনানুগ ব্যাবস্থা কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে ওই কর্মকর্তা জানান।

About admin

Check Also

তালেবান ইস্যুতে যা বললেন মোদি!

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তানের শাসন ক্ষমতা নিয়েছে তালেবান। এরই মধ্যে আফগানিস্তানের দুইটি ভারতীয় দূতাবাসে …

Leave a Reply

Your email address will not be published.