Breaking News

নাইজেরিয়ায় আবারও স্কুল থেকে ১৪০ শিক্ষার্থী অ’পহ’রণ!

নাইজেরিয়ায় অজ্ঞা,ত ব,ন্দুকধা,রীরা একটি স্কুলে হা,মলা চা,লিয়ে অন্তত ১৪০ শিক্ষার্থীকে অ,পহ,রণ করেছে। গত সোমবার রাতে শিক্ষার্থীদের অ,পহ,রণ করা হয়। উত্তর পশ্চিম নাইজেরিয়ার একটি বোর্ডিং স্কুলে হা,মলা চা,লায় একদল ব,ন্দুকধা,রী। তারা স্কুলের পাঁ,চিল ট,পকে ভেতরে ঢোকে বলে ধারণা করা হচ্ছে। তবে নি,রাপত্তাবা,হিনী অথবা স্কুলের দায়িত্বে থাকা কেউ হা,মলাকা,রীদের দেখেননি বলে জনিয়েছেন।

 

এদিকে, বেথেল ব্যাপটিস্ট হাই স্কুল নামক ওই বিদ্যালয়ের একজন শিক্ষক ইমানুয়েল পল গণমাধ্যমকে জানিয়েছেন, হা,মলার সময় ২৫ জন ছাত্রছাত্রী লু,কিয়ে পড়েছিল। শুধু তারাই ব,ন্দুকধা,রীদের হাত থেকে রক্ষা পেয়েছে। তবে স্কুলটিতে ঠিক কতজন শিক্ষার্থী ছিলো সে সম্পর্কে কিছু জানায়নি দেশটির স্কুল কর্তৃপক্ষ। দেশটির পুলিশ জানিয়েছে, তাদের একটি দল অ,পহ,রণকা,রীদের পিছনে ধাওয়া করেছে। যেহেতু এখনো অপারেশন চলছে, তাই বিস্তারিত কিছু জানানো হবে না। এই ঘটনার পেছনে দেশটির জ,ঙ্গিগো,ষ্ঠী বো,কো হা,রামের সংশ্লিষ্টতা থাকতে পারে বলে ধারণা করছে পুলিশ।

 

এর আগে, গত ডিসেম্বর থেকে উত্তর নাইজেরিয়ায় সব মিলিয়ে চারটি অ,পহ,রণের ঘটনা ঘটেছে। প্রতিটি ক্ষেত্রেই অ,পহ,রণকা,রীরা বিশাল অ,ঙ্কের মু,ক্তিপ,ণ দাবি করেছে। মানবাধিকার সংস্থাগুলোর তথ্য মতে, গত ডিসেম্বর থেকে সব মিলিয়ে ৮০০ ছাত্রছাত্রীকে অ,পহ,রণ করেছে আ,ততা,য়ীরা। এর মধ্যে দেড়শ ছাত্রছাত্রী এখনও নি,খোঁ,জ রয়েছে।

সূত্র: আলজাজিরা।

 

 

২০২১-এর বিধানসভা নির্বাচনে বিজেপির বি,রুদ্ধে এই স্লোগান নিয়েই নির্বাচনী লড়াইয়ে নামে তৃণমূল। অনেক জনসভায় মমতা বক্তৃতা শেষে সমর্থকদের উদ্দেশে মঞ্চ থেকে ফুটবল ছুড়ে দিয়ে বলতে শোনা গিয়েছিল এই স্লোগান। সেই বহুল চর্চিত স্লোগানকে আরও এক ধাপ এগিয়ে গিয়ে আজ মঙ্গলবার মমতা ঘোষণা করেন, এবার খেলা হবে দিবস পালিত হবে। তিনি বলেন, ‘আমাদের স্লোগান ছিল খেলা হবে। তাই খেলা হবে দিবস পালিত হবে। গ্রামে গ্রামে এই দিবস পালিত হবে।’ তবে কখন থেকে এটা পালিত হবে তা পরে জানিয়ে দেওয়া হবে বলেও জানান মমতা।

 

নির্বাচনী প্রচার চলাকালে পূর্ব মেদিনীপুরে সভায় গিয়ে পায়ে চোট পান মমতা, যা নিয়ে পশ্চিমবঙ্গের রাজনীতিতে ব্যাপক তোলপাড় হয়। সেই ভাঙা পা নিয়েই নির্বাচনী প্রচারে গিয়েছিলেন তিনি। যা তৃণমূলকর্মীদের আরো উজ্জীবিত করেছিল। আর ‘খেলা হবে’র স্লোগানকে আরো মজবুত করতে এবং তৃণমূল নেত্রীর পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য রেখে সমর্থকদের কাছে সেই স্লোগান হয়ে দাঁড়ায় ‘ভাঙা পায়ে খেলা হবে’।

 

এই ‘খেলা হবে’ স্লোগানের ঝড় তুলে তৃতীয়বারের জন্য ক্ষমতায় এসেছে তৃণমূল। পশ্চিমবঙ্গে বিজেপির বিরুদ্ধে যে স্লোগানে ভর করে সাফল্য এসেছে এবার সেই স্লোগানকে সম্মান জানিয়ে ‘খেলা হবে’ দিবস পালনের ঘোষণা দিলেন মমতা।

About admin

Check Also

তালেবান ইস্যুতে যা বললেন মোদি!

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তানের শাসন ক্ষমতা নিয়েছে তালেবান। এরই মধ্যে আফগানিস্তানের দুইটি ভারতীয় দূতাবাসে …

Leave a Reply

Your email address will not be published.