Breaking News

মুসল্লিদের প্রশ্নের উত্তর দেবে রোবট

করোনা সংক্রমণ রোধে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর নানা উদ্যোগ নিয়েছে সৌদি সরকার। এরই অংশ হিসেবে এবার মুসল্লিদের প্রশ্নের উত্তর দিতে রোবট ব্যবহার করা হয়েছে। পবিত্র দুই মসজিদের পরিচালনা বিভাগের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস তা উদ্বোধন করেন।

 

মসজিদুল হারামের কর্মকর্তা অধ্যাপক সুলতান আল বাকমি বলেন, হজ ও ওমরাহ বিষয়ক প্রশ্নের উত্তর প্রদানে রোবট ব্যবহারের উদ্যোগটি মুসল্লিদের কাছে প্রশংসিত হয়েছে। অসংখ্য মুসল্লি এর দ্বারা উপকৃত হয়েছেন। মসজিদুল হারামের বিভিন্ন স্থানে তা স্বয়ংক্রিয়ভাবে চলাচল করবে। এর ডিজিটাল স্কিনের মাধ্যমে বিভিন্ন প্রশ্নের উত্তর পাওয়া যাবে।

 

হজ ও ওমরাহ বিষয়ক প্রশ্নের উত্তর প্রদানের পাশাপাশি রোবটটি আরবিসহ ১০টি ভাষায় সরাসরি অনুবাদেও সহায়তা করবে। ইংরেজি, ফ্রেঞ্চ, তার্কিশ, রুশ, ফার্সি, মালাই, চাইনিজ, উর্দু, হাউসা ও বাংলা ভাষায় হজ ও ওমরাহ বিষয়ক প্রশ্নের উত্তর দেওয়া হবে।

 

মক্কা ও মদিনায় মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষায় করোনা অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এরই অংশ হিসেবে গত ১৩ জুন জনসমাগম এড়াতে মসজিদুল হারামে জমজম পানির বোতল বিতরণে রোবট ব্যবহার শুরু হয়েছে।

 

করোনা সংক্রমণ রোধে এ বছর সৌদিতে অবস্থানরত নাগরিক ও ১৫০ টি দেশের অবস্থানরত ৬০ হাজার লোক হজ পালন করেছেন। স্মার্ট কার্ডের মাধ্যমে হজযাত্রীদের সব কার্যক্রম সম্পন্ন করা হয়।

 

সূত্র : হারামাইন ওয়েবসাইট

 

 

 

 

aro porun:

ঘটনাটি বরগু’না জে’লার পাথরঘাটা উপজে’লায়।দিবগত রাত্রি ৯টার দিকে নাচনাপাড়া ইউনিয়নের দক্ষিণ জ্ঞানপাড়া গ্রামের ইউনুস মোল্লার বসত ঘরে গ্যাস সিলিন্ডার দিয়ে আগু’ন ধরে।ফা’য়ারসার্ভিস দ্রুত ঘটনা স্থলে গিয়ে নিভাতে সক্ষম হয়। কিন্তু আশ্চর্যজনক ভাবে তারা ঘরথেকে অক্ষত কোরআনশরীফ উ’দ্ধার করে।

 

এ বি’ষয়ে জানতে চাইলে, ফায়ার সার্ভিসের ফায়ারম্যান মা’রুফ হোসেন জানান, শনিবার রাত সাড়ে ৯ টার দিকে খাবার শেষে তরকারি গরম করতে গেলে গ্যাসের সিলিন্ডারটি বিস্ফো”রিত হয়ে ঘরে আ’গু’ন লেগে যায়।এতে ঘরের আসবাব পত্র ছাই হয়ে যায়। তবে পোড়া ছাইয়ের ভিতর থেকে অক্ষত অবস্থায় একটি কোরআন শরীফ পাথরঘাটা ফা’য়ার সার্ভিস স্টেশন কর্মকর্তা সিদ্দিকুর রহমান জানান, সিলিন্ডারটি মেয়াদ উত্তীর্ণ হওয়ার কারণে এ ঘটনা ঘটেছে। প্রথমিকভাবে তারা ধারনা করছে ৪লাখ টাকার মত ক্ষয়ক্ষ’তি হয়ছে।

About admin

Check Also

তালেবান ইস্যুতে যা বললেন মোদি!

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তানের শাসন ক্ষমতা নিয়েছে তালেবান। এরই মধ্যে আফগানিস্তানের দুইটি ভারতীয় দূতাবাসে …

Leave a Reply

Your email address will not be published.