Breaking News

যশোরে অনলাইন পশুর হাট, বিনামূল্যে দেওয়া যাবে পশুর বিজ্ঞাপন

করোনাভাইরাস বিশ্বব্যাপী মানুষের সামাজিক ও স্বাভাবিক জীবনে বিশাল প্রভাব ফেলেছে। এমন অবস্থায় মানুষের সুরক্ষার জন্য যশোরসহ সারা দেশে মানুষের চলাচল ও সার্বিক কার্যাবলীতে বিশেষ বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। এরকম বৈরী পরিস্থিতিতে ঈদ-উল-আযহা ২১ জুলাই। এমন অবস্থায় ক্রেতা-বিক্রেতাদের কোরবানির পশুহাটে ভিড়ের মধ্যে যাওয়া স্বাস্থ্যঝুঁকি। তাই সেখানে যেন যেতে না হয় সেজন্য যশোর জেলা প্রশাসনের পক্ষ থেকে চালু করা হয়েছে অনলাইন পশুহাট। এখানে ক্রেতা-বিক্রেতারা ঘরে বসেই অনলাইনে কোরবানির পশু পছন্দ ও  কেনা-বেচার কাজ সেরে নিতে পারবেন।

 

অনলাইনে পশু কেনা-বেচার জন্য যশোর জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রাণিসম্পদ দপ্তর এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় চালু করা হয়েছে www.jashorehat.com (যশোরহাট ডট কম) নামে একটি ওয়েব সাইট এবং ‘অনলাইন পশুর হাট, যশোর’ (https://www.facebook.com/onlineposhurhatjashore) নামে একটি ফেসবুক পেজ।

 

অনলাইনে এই পশু হাট চালুর বিষয়ে আজ সোমবার দুপুরে জেলা প্রশাসকের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে যশোরের জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান বলেন, যশোরের ক্ষুদ্র ও মাঝারি ও বৃহৎ পরিসরে প্রায় ১২ হাজার খামারি গত একবছর ধরে কোরবানিতে বিক্রির উদ্দেশ্যে ৯০ হাজারের বেশি পশু লালন পালন করেছেন।

 

পশুর হাটে উচ্চমাত্রার সংক্রমণ ঝুঁকি থাকায় বিকল্প হিসেবে অনলাইনে পশু ক্রয়-বিক্রয়ের জন্য এই প্লাটফর্ম গড়ে তোলা হয়েছে। জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের সহায়তায় এগিয়ে চলছে প্লাটফর্মটি। খামারিরা বিনামূল্যে এই সাইট এবং ফেজবুক পেজে তাদের পশুর বিজ্ঞাপন দিতে পারবেন।

 

তিনি আরো বলেন, ইতিমধ্যে ওয়েবসাইটে খামারিরা ১ হাজার ২৬৮টি কোরবানির পশুর ছবি আপলোড করেছেন। ক্রেতারা তাদের পছন্দমতো পশু এই ডিজটাল হাট থেকে কিনতে পারবেন। এখানে সেইসব পশুর ছবি, ওজন এবং দাম দেওয়া আছে। একইসাথে খামারির নাম ঠিকানা ও মোবাইল ফোন নাম্বার লিপিবদ্ধ করা হয়েছে। ক্রেতাদের সুবিধায় ইউনিয়নভিত্তিক তথ্য আপলোড করা হয়েছে। এতে ক্রেতারা চাইলে ইউনিয়নভিত্তিক খামারিদের কাছ থেকে পশু ক্রয় করতে পারবেন।

 

ব্রিফিংকালে অন্যদের মধ্যে যশোর পৌরসভার মেয়র হায়দার গণী খান পলাশ, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী সায়েমুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বখতিয়ার হোসেন, প্রেস ক্লাব যশোর সভাপতি জাহিদ হাসান টুকুনসহ নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ উপস্থিত ছিলেন।

 

 

 

aro porun-

বগুড়ার আদম’দীঘিতে সৌদি আরব প্রবাসী জাকারিয়ার স্ত্রী শারমিন আক্তার (২৩) র’হস্য’জনক নিখোঁজ হয়েছে। নিখোঁজের ৪ দিনেও তার সন্ধান মিলে’নি। সে প’রকীয়ার টানে নাকি তাকে অপ’হরণ করা হয়েছে এ নিয়ে গ্রামে চলছে নানা গুঞ্জন। শারমিন আক্তার আদম’দীঘির কেশরতা গ্রামের প্রবাসী জাকারিয়ার স্ত্রী ও একই গ্রামের বেলাল হোসেনে’র মে’য়ে। এ ঘ’টনায় এখন কোন মাম’লা হয়নি। শুক্র’বার বিকেলে নিখোঁজ গৃহবধুর বাবা বেলাল ও শা’শুড়ি জাফেলা বেগম জানায়, প্রায় ৭ বছর আগে একই গ্রামের জাকা’রিয়ার সাথে শারমিন আক্তারের বিয়ে হয়। ৭ বছর এক স’ঙ্গে সংসার জীবনে তাদেন কোন স’ন্তান জ’ন্ম হয়নি। গত এক বছর পূর্বে সংসার স’চ্ছল করতে জাকারিয়া সৌদি আরবে যায়। এরপর থেকে শারমিন আক্তার তার বাবা’র বাড়িতে থাকে।

 

গত ১ জুন বেলা ১১ টায় দিকে স্বা’মীর পাঠানো টাকা উত্তো’লনের জন্য-আদম’দীঘি ব্যাংকে যায়। এরপর সে আর বাড়ি ফিরেনি। নিখোঁ’জের পর থেকে শারমিনকে বিভিন্ন জায়’গায় খোঁজাখুঁজি করা হচ্ছে। কিন্তু তার কোন সন্ধান মেলেনি। র’হস্য’জনক কারণে থানায় এখনও কোন অভিযোগ করা হয়নি। শারমিন পর’কীয়ার টানে নাকি অ’পহরণ হয়েছে এ নিয়ে গ্রামে চলছে ব্যাপক আলোচনা ও সমালোচনা। এ বি’ষয়ে আদম’দীঘি থানার অফিসার ই’নচার্জ জালাল উদ্দীন জানান, এ ব্যাপারে কোন অভি’যোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। বগুড়ার আদম’দীঘিতে সৌদি আরব প্রবাসী জাকারিয়ার স্ত্রী শারমিন আক্তার (২৩) র’হস্য’জনক নিখোঁজ হয়েছে। নিখোঁজের ৪ দিনেও তার সন্ধান মিলে’নি।

 

সে প’রকীয়ার টানে নাকি তাকে অপ’হরণ করা হয়েছে এ নিয়ে গ্রামে চলছে নানা গুঞ্জন। শারমিন আক্তার আদম’দীঘির কেশরতা গ্রামের প্রবাসী জাকারিয়ার স্ত্রী ও একই গ্রামের বেলাল হোসেনে’র মে’য়ে। এ ঘ’টনায় এখন কোন মাম’লা হয়নি। শুক্র’বার বিকেলে নিখোঁজ গৃহবধুর বাবা বেলাল ও শা’শুড়ি জাফেলা বেগম জানায়, প্রায় ৭ বছর আগে একই গ্রামের জাকা’রিয়ার সাথে শারমিন আক্তারের বিয়ে হয়। ৭ বছর এক স’ঙ্গে সংসার জীবনে তাদেন কোন স’ন্তান জ’ন্ম হয়নি। গত এক বছর পূর্বে সংসার স’চ্ছল করতে জাকারিয়া সৌদি আরবে যায়। এরপর থেকে শারমিন আক্তার তার বাবা’র বাড়িতে থাকে।

 

গত ১ জুন বেলা ১১ টায় দিকে স্বা’মীর পাঠানো টাকা উত্তো’লনের জন্য-আদম’দীঘি ব্যাংকে যায়। এরপর সে আর বাড়ি ফিরেনি। নিখোঁ’জের পর থেকে শারমিনকে বিভিন্ন জায়’গায় খোঁজাখুঁজি করা হচ্ছে। কিন্তু তার কোন সন্ধান মেলেনি। র’হস্য’জনক কারণে থানায় এখনও কোন অভিযোগ করা হয়নি। শারমিন পর’কীয়ার টানে নাকি অ’পহরণ হয়েছে এ নিয়ে গ্রামে চলছে ব্যাপক আলোচনা ও সমালোচনা।

About admin

Check Also

চালক প্রাণ দিয়েও ডাকাতদের কবল থেকে রক্ষা করতে পারলেন না বাস

গাইবান্ধা জেলার সীমানা চম্পাগঞ্জ এলাকায় ঢাকা-রংপুর মহাসড়কে হানিফ পরিবহনের একটি নৈশকোচে ডাকাতি সংঘটিত হয়েছে। এ …

Leave a Reply

Your email address will not be published.